এডোবি আফটার ইফেক্ট বনাম আডোবি প্রিমিয়ার প্র তুলনা মুলক পার্থক্য।After effect vs Premiar pro


এডোবি আফটার ইফেক্ট এবং আডোবি প্রিমিয়ার প্র, এই দুইটাই ভিডিও ইডিটিং সফটওয়্যার তাহলে এই দুইটার কি পার্থ্ক্য আছে? কোনটা কখন ব্যবহার করবেন? এডোবি আফটার ইফেক্ট কখন ব্যবহার করবো আর এডোবি প্রিমিয়ার প্র কখন ব্যবহার করবো? আর যদি দুইটাই বিডিও এডিটিং সফটওয়্যার হয় তাহলে আডোবি কোম্পানি দুইটা সফটওয়্যার কেন বানালো? কিন্তু আসলে এই দুইটার কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে যে অনেকে যানে না। আজকে আলোচনা করা হবে কখন এডোবি প্রিমিয়ার প্র ব্যবহার করবেন এবং কখন এডোবি আফটার ইফেক্ট ব্যবহার করবেন সেই সাথে এই দুইটা সফ্টওয়ারের মধ্যে মুল পার্থক্য কি?
after-effect-premiar-pro
After effect Premiar pro

এডোবি আফটার ইফেক্ট হল ভিডিও কম্পোজিটিং সফ্টওয়ার অন্য দিকে এডোবি প্রিমিয়ার প্র হল ভিডিও এডিটিং সফ্টওয়ার । এখন কম্পেজিটিং এবং এডিটিং এই দুইটা জিনিস কি সেইটা  ব্যাখ্য্যা করি।

ভিডিও এডিটিং

মনে করেন, আপনি একটা মিউজিক ভিডিও সুট করলেন। সেখানে অনেক ছোট ছোট ফাইল তৈরী হবে। এখন সেই ছোট ছোট অংশ গুলো একটা পরিপূর্ণ ভিডিওতে রুপান্তর করতে হবে। কিছু অংশ বাদ দিবেন, আবার  কালার পরিবর্তন, জোড়া লাগানো সহ অনেক কাজ। এই সকল কাজ করার জন্য ব্যবহার করতে হবে এডোবি প্রিমিয়ার প্র। এই কাজটি এডোবি আফটার ইফেক্টেও করা যাবে কিন্তু অনেক কঠিন হবে। যা একজন ভিডিও ইডিটর এর জন্য সহজ না। এডোবি প্রিমিয়ার প্র সফ্টওয়ারে মত নিখুত ভাবে ভিডিও এডিট করা এডোবি আফটার ইফেক্টে সম্ভব না।

ভিডিও কম্পেজিটিং

আপনি যদি কখনো এডোবি আফটার ইফেক্ট চালু করে থাকেন তাহলে দেখবেন, দুইটা ভিডিও লেয়ারে মুখো মুখি করে রাখা যাবে না। উপর নিচ করে সাজাতে হয়। এডোবি আফটার ইফেক্টে ভিডিও বানানো হয়। আর এডোবি প্রিমিয়ার প্রতে ভিডিও ইডিট করা হয়। এডোবি আফটার ইফেক্ট বুঝতে হলে আপনাকে দেখতে হবে বিভিন্ন প্রকার টিভি চ্যানেলের লোগো। এনিমেশন করা লোগো। এই লোগো তৈরী হয় আফটার ইক্টে এর মাধ্যমে।  

এডোবি প্রিমিয়ার প্র এবং এডোবি আফটার ইফেক্টের মধ্য কিছু পার্থ্যক।

১। এডোবি প্রিমিয়ার প্র অডিও এডিটিং করা যায় অনেক সুন্দর ভাবে কিন্তু এডোবি আফটার ইফেক্টে অডিও ইডিট করা যায় না কারন সেটা অডিও এডিট করার মত করে তৈরী করা হয়নি।
২। এডোবি প্রিমিয়ার প্র দিয়ে কোন টাইটেল তৈরী করা যায় কিন্তু সেটা সুন্দর এনিমেশন করার জন্য প্রজন পরে এডোবি আফটার ইফেক্টের।
৩। ভিডিও তে যদি নিজে তৈরী করে  কোন এনিমেশন যোগ করতে চান তাহলে এডোবি প্রিমিয়ার প্র তে  করতে পারবেন না সে জন্য অবশ্যই এডোবি আফটার ইফেক্ট দরকার হবে।
৪। এডোবি প্রিমিয়ার প্র তে কোন থ্রিডি ভিডিও বানাতে পারবেন না কিন্তু এডোবি আফটার ইফেক্টে অনায়াসে সুন্দর থ্রিডি ভিডিও বানাতে পারবেন।
৫। এডোবি প্রিমিয়ার প্র তে ভিডিও কালার পরিবর্তন করতে পারবেন কিন্তু এডোবি আফটার ইফেক্টে সেটা করা সহজ না।
৬। এডোবি প্রিমিয়ার প্র তে শুধু সাধারনত ভিডিও সম্পাদনা করা হয় কিন্তু এডোবি আফটার ইফেক্টে কোন প্রকার ক্লিপস ছাড়াই একটা ভিডিও তৈরী করতে পারবেন।

এই ছিল দুই সফ্টওয়ার এর সাধারনত পার্থক্য, এখন আপনি নিজে বুঝবেন কোনটা কখন ব্যবহার করবেন।
ইউটিউবে আয় কমে যাওয়ার মুল কারন জানুন

No comments

Powered by Blogger.