ইউটিউবে ইনকাম কমে যাওয়ার কারণ ও সমস্যার সমাধান।

ইউটিউবে ইনকাম কম হয় কেন?

আমরা ইউটিউব থেকে ইনকাম করার জন্য ভিডিও তৈরী করে থাকি বিভিন্ন ধরনের। আমরা জানি না যে, ভিডিও এর টাইটেল কি নাম দেওয়া উচিৎ কোন কিওয়ার্ড্ দিলে এডসেন্স এড দিবে। অনেকে বলে কিওয়ার্ড্ তো প্রতিটা শব্দ। কিন্তু এটা ভুল। হ্যা্ প্রতিটি শব্দ কিওয়ার্ড্ কিন্তু গুগল এর চোখে নয়। মানুষ যে সকল শব্দ লিখে সার্চ্ করে এবং এডভার্টাইজার কোম্পানী যে সকল শব্দওয়ালা ভিডিও তে এড দিতে চায় শুধূ মাত্র সেই সকল শব্দ হল কিওয়ার্ড্। বলবেন তাহলে অনেক চ্যানেলে তো কিওয়ার্ড্ ছাড়াই এড দেখতে পাওয়া যায়।
youtube income
Youtube Ibcome


কিওয়ার্ড্ ছাড়া কিভাবে এড আসে?

হ্যা কিওয়ার্ড্ ছাড়াও এড আসে।মনে করুন Namecheap, Godaddy, ডোমেইন হোসটিং কোম্পানি তারা তাদের প্রডাক্ট এর এড দিবে। তারা কিন্তু গান, কৌতুক, ফান ইত্যাদি অমিল কিওয়ার্ড্ এ এড দিবে না। কারন সেখানে এড দিয়ে লাভ নাই। যে সকল ভিডিওতে ওয়েব সাইট সম্পর্কে বলবে বা তাদের কোম্পানির সাথে মিল আছে সেই সকল ভিডিওতে এড দিবে। আবার গ্রামীনফোন, রবি, ফেসবুক এই সকল কোম্পানি তাদের কোন নির্দিষ্ট কিওয়ার্ড্ নাই। কারন তাদের মানুষকে এড দেখানো কথা।

আমাদের ভিডিতে এড কম আসে কেন?

ভিডিওতে এড কম আসার প্রধান কারণ হল এড দেওয়া কোম্পানির সাথে অমিল। ধরুন – আপনি একটা ভিডিও টাইটেল দিলেন যে “ভিডিওটি না দেখলে মিস” এরধারা কি বুঝায়? কিছুই না। কোন মানুষ গুলো এই ভিডিও দেখবে সেটাও বোঝা যায় না। তাহলে কেন আপনার ভিডিওতে এড আসবে? আপনি যদি আপনার ব্যবসায়িক এড দিতে চাইতেন তাহলে কি এই ধরনের ভিডিওতে এড দিতেন? অবশ্যই না। তাহলে আপনি কেন দামী এড এর আশা করছেন? যে সকল কোম্পানি শুধু জানানোর জন্য এড দিয়ে থাকে তারা কিন্তু স্বাভাবিক ভাবেই খুব স্বল্প মুল্যের এড দিয়ে থাকে।তখনেই আমরা বলি এড আশে কিন্তু ইনকাম খুব কম।

তাহলে কি করতে পারি?

ইউটিউবের নিয়ম নীতি মেনে যে কোন ভিডিও তৈরী করতে পারেন। যখন ইউটিউবে আপলোড দিবেন তখন অবশ্যই Google Adwords এ আপনার ভিডিও অনুযায়ী কিছু কিওয়ার্ড্ দিয়ে সার্চ্ করে দেখবেন কোন সেই সকল কিওয়ার্ড্ এ কোম্পানি কেমন বিট করেছে। Google Adwords নয়ে খবি শিগ্রই পোস্ট করা হবে।


যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করুন বা ফেসবুকে জানান। ভাল লাগলে শেয়ার করুন দেশের ইউটিউবারদের সাহায্য করুন। ধন্যবাদ।     

No comments

Powered by Blogger.